ডিজিটাল মার্কেটিং কি? এই পোস্টে আপনার জন্য সম্পূর্ণ বিশ্লেষণ

জানুন ডিজিটাল মার্কেটিং কি, ডিজিটাল মার্কেটিং এর বিভিন্ন ধরণ এবং এর সুবিধা ও ভবিষ্যৎ সম্পর্কে।
TechJhuri

বর্তমানে ডিজিটাল মার্কেটিং অনেক পরিচিত একটি বিষয়। এই ডিজিটাল যুগে ব্যবসায়িক প্রসার এর জন্য, প্রচারণা করা অত্যান্ত জরুরি। বর্তমানে সকল আকারের ব্যবসা এর সফলতার জন্য ডিজিটাল মার্কেটিং খুবই গুরুত্বপূর্ণ।

ডিজিটাল মার্কেটিং কি?
ডিজিটাল মার্কেটিং কি?

কিন্তু ডিজিটাল মার্কেটিং কি এবং কেন এত প্রয়োজনীয়? এই ব্লগ পোস্টে, আমরা ডিজিটাল মার্কেটিংয়ের বিভিন্ন প্রকার, ডিজিটাল মার্কেটিং এর সুবিধা এবং এই বিবর্তনীয় সেক্টরের ভবিষ্যত কী আছে তা নিয়ে আলোচনা করব।

ডিজিটাল মার্কেটিং কি?

ডিজিটাল মার্কেটিং হলো যোগাযোগ প্রযুক্তি, মূলত ইন্টারনেট ব্যবহার করে পণ্য বা পরিষেবার প্রচার করা। এ কারনে ডিজিটাল মার্কেটিং কে অনলাইন মার্কেটিংও বলা হয়।

এটি একটি ডিজিটাল পুকুরে মাছ ধরার মতো, যেখানে আপনি একটি নির্দিষ্ট দর্শকদের কাছে পৌঁছানোর জন্য আপনার জাল ফেলেন।

হাবস্পটের একটি সমীক্ষা অনুসারে, যে ব্যবসাগুলি ডিজিটাল মার্কেটিং কে অগ্রাধিকার দেয় তাদের আয় বৃদ্ধির সম্ভাবনা 2.8 গুণ বেশি। এর কারণ হলো ডিজিটাল মার্কেটিং সম্ভাব্য গ্রাহকদের কাছে পৌঁছানো, ব্র্যান্ড সচেতনতা তৈরি করতে এবং গ্রাহকের আনুগত্য বৃদ্ধির জন্য একটি ব্যয়-কার্যকর উপায়। 

ডিজিটাল মার্কেটিং এর প্রকার

ডিজিটাল মার্কেটিং একটি বিস্তৃত সেক্টর। এখানে এর সবচেয়ে সাধারণ কিছু প্রকার এর ব্যাখ্যা দেয়া হয়েছে:

সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশান (SEO)

এসইও, বা সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশান হলো ওয়েবসাইট এবং এর বিষয়বস্তু অপ্টিমাইজ করার একটি প্রক্রিয়া। যাতে সার্চ ইঞ্জিন ফলাফল পৃষ্ঠাগুলিতে (SERPs) তাদের দৃশ্যমানতা এবং উচ্চতর র‌্যাঙ্ক করা যায়।

সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশান (SEO)
সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশান (SEO)

সহজে বোঝার জন্য, গুগলের মতো সার্চ ইঞ্জিনকে বইয়ে ভরা বিশাল লাইব্রেরি ভাবুন। যখন কেউ বই খুঁজতে আসে, তখন লাইব্রেরিয়ান চান যে সঠিক বইগুলি যেন সহজে খুঁজে পাওয়া যায়। এর জন্য লাইব্রেরিয়ান বইগুলোকে শ্রেণীবদ্ধ করে সাজিয়ে রাখে।

ঠিক তেমনি, ওয়েবসাইটের মালিকরা নিশ্চিত করতে চান যে তাদের ওয়েবসাইটটি সার্চ ইঞ্জিনগুলি সহজে খুঁজে পায়, বুঝতে পারে এবং অধিক ট্রাফিক প্রদান করে। তাই ওয়েবসাইটের সকল বিষয়বস্তু অপ্টিমাইজ করতে হয় এবং ওয়েবসাইটগুলিকে এমনভাবে গঠন করতে হয় যা সার্চ ইঞ্জিনগুলির পক্ষে পৃষ্ঠাগুলি বুঝতে এবং র‌্যাঙ্কিং উন্নত করা সহজ করে তোলে, এটি মূলত এসইও এর কাজ।

এসইও এর মধ্যে বিভিন্ন কৌশল যেমন কীওয়ার্ড রিসার্চ, অন-পেজ অপ্টিমাইজেশন এবং লিঙ্ক বিল্ডিং  করা সহ বিভিন্ন কিছু জড়িত।

সোশ্যাল মিডিয়া মার্কেটিং

বর্তমানে প্রায় সকলেই সোশ্যাল মিডিয়া ব্যবহার করে, এবং সোশ্যাল মিডিয়ায় অনেক সময় ব্যয় করে থাকে। এ কারনে সেখানে মার্কেটিং এর বিরাট একটা সুযোগ তৈরি হয়।

সোশ্যাল মিডিয়া মার্কেটিং হলো ব্র্যান্ড, পণ্য বা পরিষেবাগুলিকে প্রচার করতে এবং দর্শকদের সাথে যুক্ত হতে Facebook, Twitter এবং Instagram এর মতো সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ব্যবহার করা।

এতে নিয়মিত আপডেট পোস্ট করা, সোশ্যাল মিডিয়া বিজ্ঞাপন চালানো এবং লাইক, কমেন্ট শেয়ারে উৎসাহিত করার জন্য আকর্ষক পোস্ট তৈরি করার মতো কৌশল অন্তর্ভুক্ত থাকতে পারে।

কন্টেন্ট মার্কেটিং

কন্টেন্ট মার্কেটিং একটি লাভজনক ও দীর্ঘ মেয়াদী মার্কেটিং স্ট্র্যাটেজি। এখেত্রে কাস্টমার আপনার কন্টেন্ট পড়বে বা দেখবে। কন্টেন্ট মার্কেটিংয়ের জন্য তৈরি সামগ্রী বিভিন্ন প্রকার হতে পারে, যেমন ব্লগ পোস্ট, ভিডিও, সোশ্যাল মিডিয়া পোস্ট, ই-বুক, ইনফোগ্রাফিক্স ইত্যাদি।


বিভিন্ন প্রকারের কন্টেন্ট মার্কেটিং
(Source: mba SKOOL)

কন্টেন্ট মার্কেটিংয়ের সাফল্য নির্ভর করে এমন কন্টেন্ট তৈরি করার উপর যা প্রাসঙ্গিক, উপযোগী এবং দর্শকদের কাছে আকর্ষণীয়। এখানে গ্রাহক আপনার কাছে পাওয়া তথ্য থেকে আপনার পরিষেবার মান বুঝতে পারবে, তাই সে আপনার গ্রাহক হতে আগ্রহী হবে।

কন্টেন্ট মার্কেটিং ব্যবসাগুলিকে ব্র্যান্ড সচেতনতা ও বিশ্বাসযোগ্যতা তৈরি করতে, নতুন গ্রাহকদের আকর্ষণ করতে এবং বিদ্যমান গ্রাহকদের ধরে রাখতে সাহায্য করতে পারে। এখন অনেক মানুষই  বিজ্ঞাপন দেখতে পছন্দ করেন না, এ ধরনের ব্যক্তিকে গ্রাহক বানাতে কন্টেন মার্কেটিং অনেক কার্যকর।

ইমেইল মার্কেটিং

ইমেল মার্কেটিং হলো কোন ব্যবসা বা পণ্য প্রচারের জন্য লোকেদের ইমেল ইনবক্সে প্রচারমূলক বার্তা পাঠানোর একটি উপায়। এতে, আপনি ইমেইল করে অনেক লোকেদের কাছে আপনার ব্র্যান্ড, পরিসেবা, ব্যবসা বা পণ্য প্রচার করতে পারবেন।

গ্রাহকদের সম্পৃক্ততা বৃদ্ধি, ব্র্যান্ডের বিশ্বাসযোগ্যতা গড়ে তোলা এবং বিক্রয় বৃদ্ধি এর ক্ষেত্রে ইমেল মার্কেটিং খুবই কার্যকর।

অ্যাফিলিয়েট মার্কেটিং

অ্যাফিলিয়েট মার্কেটিং হলো একটি রেফারেল প্রোগ্রামের মতো, যেখানে কাউকে কোনো পণ্য বা পরিষেবার সুপারিশ করার জন্য কমিশন প্রদান করা হয়।

এখানে সাধারণত (affiliates) রা এফিলিয়েট লিঙ্ক বা প্রমো কোডের মাধ্যমে করা প্রতিটি বিক্রয়, ক্লিক বা সাইন আপ করার জন্য একটি কমিশন উপার্জন করে।

অ্যাফিলিয়েট মার্কেটিং করতে সাধারণত ওয়েবসাইট কিংবা ইউটিউব চ্যানেল প্রয়োজন হয়।

PPC মার্কেটিং

PPC (পে-পার-ক্লিক) মার্কেটিং হলো এক ধরনের মার্কেটিং স্ট্রাটেজি। যেখানে, ব্যবসাগুলি অনলাইনে বিজ্ঞাপন দেয় এবং শুধুমাত্র তখনই অর্থ প্রদান করে যখন কেউ তাদের বিজ্ঞাপনে ক্লিক করে।

PPC (পে-পার-ক্লিক) মার্কেটিং
(Source: Freepik)

উদাহরণস্বরূপ, ধরা যাক একটি কোম্পানি জুতা বিক্রি করে এবং তাদের নতুন জুতার বিজ্ঞাপন দিতে চায়। তারা একটি বিজ্ঞাপন তৈরি করে, গুগলে বা ফেসবুকে বিজ্ঞাপনটি প্রদর্শন করাতে পারে।

যখন কেউ জুতা সম্পর্কিত একটি শব্দ অনুসন্ধান করে (যেমন "কালো জুতো") বা তাদের সোশ্যাল মিডিয়া ফিডের মাধ্যমে স্ক্রোল করে এবং বিজ্ঞাপনটি দেখে, তারা আরও জানতে এটিতে ক্লিক করতে পারে।

কোম্পানি তখন, সেই ক্লিকের জন্য একটি ছোট ফি প্রদান করবে। PPC মার্কেটিংয়ের লক্ষ্য হলো যতটা সম্ভব ক্লিক করাতে উৎসাহিত করা, কারণ প্রতিটি ক্লিকে পাওয়া যেতে পারে একজন সম্ভাব্য গ্রাহক।

PPC মার্কেটিং ব্যবসার জন্য প্রচার এবং সম্ভাব্য গ্রাহকদের কাছে পৌঁছানোর একটি দুর্দান্ত উপায়।


বিভিন্ন ধরনের ডিজিটাল মার্কেটিং এবং সেগুলি কীভাবে কাজ করে তা বোঝার মাধ্যমে, আপনি একটি বিস্তৃত কৌশল তৈরি করতে পারেন যা আপনার ব্যবসার অনন্য চাহিদা পূরণ করে এবং আপনাকে আপনার লক্ষ্য অর্জনে সহায়তা করে।

ডিজিটাল মার্কেটিং এর সুবিধা

ডিজিটাল মার্কেটিং সব আকারের ব্যবসার জন্য বিভিন্ন সুবিধা প্রদান করে। এখানে কিছু মূল সুবিধা উল্লেখ করা হয়েছে:

অনেক বেশি শ্রোতাদের কাছে পৌঁছানো যায়

ডিজিটাল মার্কেটিং এর মাধ্যমে প্রথাগত মার্কেটিং পদ্ধতির চেয়ে অনেক বেশি শ্রোতাদের কাছে পৌঁছানো যায়। সঠিক কৌশলের সাহায্যে, যেকোন ব্যবসা তাদের দৃশ্যমানতা বাড়াতে পারে এবং বিশ্বজুড়ে সম্ভাব্য গ্রাহকদের কাছে পৌঁছাতে পারে।

খরচ-কার্যকারিতা

ঐতিহ্যগত মার্কেটিং পদ্ধতির তুলনায়, ডিজিটাল মার্কেটিং প্রায়শই অনেক বেশি সাশ্রয়ী হয়। অনেক ধরনের ডিজিটাল মার্কেটিং, যেমন সোশ্যাল মিডিয়া মার্কেটিং এবং ইমেল মার্কেটিং, সামান্য থেকে বিনা বাজেটে করা যেতে পারে।

অনেক ভালো টার্গেটিং

ডিজিটাল মার্কেটিং এর বড় একটি সুবিধা হলো আপনার দর্শকদের টার্গেট করার ক্ষমতা। গুগল অ্যানালিটিক্স এবং ফেসবুক বিজ্ঞাপনের মতো টুলস এর সাহায্যে আপনি বয়স, লিঙ্গ, অবস্থান এবং আগ্রহের মতো বিষয়গুলির উপর ভিত্তি করে আপনার লক্ষ্য দর্শকদের সনাক্ত করতে পারেন।

পরিমাপযোগ্য ফলাফল

ডিজিটাল মার্কেটিং এর সবচেয়ে বড় সুবিধা হলো এর ফলাফল ট্র্যাক এবং পরিমাপ করা যায়। গুগল অ্যানালিটিক্স এবং সোশ্যাল মিডিয়া অ্যানালিটিক্সের মতো টুলস এর সাহায্যে সহজেই ফলাফল ট্র্যাক এবং পরিমাপ করা যায়।

ডিজিটাল মার্কেটিং এর ভবিষ্যত

ডিজিটাল মার্কেটিং ল্যান্ডস্কেপ ক্রমাগত বিকশিত হচ্ছে, এবং ব্যবসাগুলিকে অবশ্যই এগিয়ে থাকার জন্য তা মানিয়ে নিতে হবে।

উদীয়মান প্রবণতা এবং প্রযুক্তি

বর্তমানে ডিজিটাল মার্কেটিং এর সবচেয়ে বড় প্রবণতা হলো ভিডিও কন্টেন্টের উত্থান। ভিডিও অনেক ব্যবহারকারীর জন্য সবচেয়ে পছন্দের ফর্ম হয়ে উঠছে এবং ব্যবসা গুলি তাদের মার্কেটিংয়ে ভিডিওকে ক্রমবর্ধমানভাবে অন্তর্ভুক্ত করছে। অন্যান্য উদীয়মান প্রবণতার মধ্যে রয়েছে চ্যাটবট, ভয়েস অনুসন্ধান এবং অগমেন্টেড রিয়েলিটি।

পরিবর্তনের সাথে মানিয়ে নেওয়ার গুরুত্ব

ডিজিটাল মার্কেটিংয়ে সফল হওয়ার জন্য, মার্কেটার এবং ব্যবসাগুলিকে অবশ্যই পরিবর্তনশীল প্রযুক্তি এবং ব্যবহারকারীর আচরণের সাথে খাপ খাইয়ে নিতে হবে। অর্থাৎ, উদীয়মান প্রবণতা বা পরিবর্তন সম্পর্কে আপ-টু-ডেট থাকা এবং নতুন কৌশল নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করতে আগ্রহী হওয়াও জরুরি।

কৃত্রিম বুদ্ধিমত্তা এবং মেশিন লার্নিং এর ব্যবহার করা

ডিজিটাল মার্কেটিংয়ে কৃত্রিম বুদ্ধিমত্তা এবং মেশিন লার্নিং ক্রমশ গুরুত্বপূর্ণ হয়ে উঠছে। এই প্রযুক্তিগুলি ব্যবসাগুলিকে তাদের মার্কেটিং প্রক্রিয়াগুলি স্বয়ংক্রিয় ও উন্নত করতে ব্যবহৃত হয়।

ডিজিটাল মার্কেটিং একটি দ্রুত বিকশিত ক্ষেত্র, এবং কৃত্রিম বুদ্ধিমত্তা (AI) এবং মেশিন লার্নিংয়ের (ML) ব্যবহার ডিজিটাল মার্কেটিং এর ভবিষ্যত গঠনে একটি বড় ভূমিকা পালন করবে বলে আশা করা হচ্ছে। AI এবং ML ইতিমধ্যেই ডিজিটাল মার্কেটিংয়ে পরিবর্তন আনতে শুরু করেছে এবং এই প্রবণতা আগামী বছরগুলিতে অব্যাহত থাকবে।

চ্যাটবট

ডিজিটাল মার্কেটিংয়ের আরেকটি ক্ষেত্র যেখানে AI প্রভাব ফেলছে তা হলো ভার্চুয়াল সহকারীর ক্ষেত্রে।

চ্যাটবট ভার্চুয়াল সহকারীর কাজ করছে
(Source: Connection Model)

বর্তমানে চ্যাটবট এই প্রযুক্তি গ্রাহক পরিষেবা গুলিকে স্বয়ংক্রিয় করতে ব্যবহার করা হচ্ছে, যা মানুষের হস্তক্ষেপ ছাড়াই 24/7 সহায়তা প্রদান করতে পারে৷

সামগ্রিকভাবে, ডিজিটাল মার্কেটিং এর ভবিষ্যত উজ্জ্বল ও সম্ভাবনাময়।

একটি মন্তব্য পোস্ট করুন