ফেসবুক লকড একাউন্ট রিকভার করার সঠিক নিয়ম

সঠিক নিয়মে লকড একাউন্ট স্টেপ-বাই-স্টেপ রিকভার করার প্রক্রিয়া জানুন।
TechJhuri

Facebook বিশ্বের বৃহত্তম সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলির মধ্যে একটি, সারা বিশ্বে কোটি কোটি মানুষ ফেসবুক ব্যবহার করে৷ যাইহোক, অনেক সময় সন্দেহজনক কার্যকলাপের কারণে Facebook আপনার অ্যাকাউন্ট লক করতে পারে। এই পোস্টে, ফেসবুক একাউন্ট লক কিভাবে আনলক করবেন তা সম্পর্কে স্টেপ-বাই-স্টেপ নির্দেশিকা প্রদান করবো৷

ফেসবুক লকড একাউন্ট রিকভার করার সঠিক নিয়ম: ভুল ও ভ্রান্তি থেকে বিরত থাকুন

ফেসবুক অ্যাকাউন্ট লক হওয়ার কারণ

ফেসবুক বিভিন্ন কারণে আপনার অ্যাকাউন্ট লক করতে পারে, যার মধ্যে রয়েছে:
  • অস্বাভাবিক অবস্থান (Location) বা ডিভাইস থেকে আপনার একাউন্টে লগ ইন করা বা করার চেষ্টা করা
  • অনুপযুক্ত পোস্ট করা বা অন্যদের স্প্যাম করা
  • অতিরিক্ত ফ্রেন্ড রিকোয়েস্ট বা মেসেজ পাঠানো
  • অনির্ভরযোগ্য থার্ড পার্টি ওয়েবসাইট বা অ্যাপে লগইন করা
  • Facebook-এর কমিউনিটি গাইডলাইন লঙ্ঘন করা

ফেসবুক লকড একাউন্ট রিকভার করার উপায়

সাধারণত ফেসবুক একাউন্ট লক হয়ে গেলে, বেশিরভাগ ব্যক্তিই "Learn more" অপশনটি দেখতে পায়।

আপনার ফেসবুক অ্যাকাউন্ট আনলক করতে, আপনাকে প্রথমে একটি ওয়েব ব্রাউজারে "ডেস্কটপ সাইট" অন করে web.facebook.com -এ লগ ইন করতে হবে।

ওয়েব মোডে, আপনি "Learn more" এর পরিবর্তে "Get started" অপশনটি দেখতে পাবেন।

এগিয়ে যেতে "Get started" এ ক্লিক করুন এবং এটি আপনাকে একটি পেজে নিয়ে যাবে যেখানে আপনার একাউন্ট রিকভারি প্রসেস শুরু হবে। এটি লক্ষ করা গুরুত্বপূর্ণ যে অ্যাকাউন্টটি লক হওয়ার কারণ এবং অ্যাকাউন্টের তথ্যের উপর নির্ভর করে পুনরুদ্ধারের প্রক্রিয়া পরিবর্তিত হতে পারে। সচরাচর দেখানো প্রক্রিয়াগুলো হলো:

Get Recovery Code:

আপনার অ্যাকাউন্টের সাথে যুক্ত যোগাযোগের তথ্যে (ফোন নম্বর বা ইমেল ঠিকানা) একটি কোড পাঠানো হবে, যা আপনাকে সাবমিট করতে হবে।

Email Verification:

কিছু ক্ষেত্রে, ফেসবুক আপনার ইমেইলে একটি যাচাইকরণ লিঙ্ক পাঠাতে পারে, এক্ষেত্রে পাঠানো লিঙ্কে ক্লিক করে আপনার ইমেল ঠিকানা যাচাই (verify) করতে হবে।

Enter Your Date Of Birth:

আপনাকে আপনার ফেসবুক অ্যাকাউন্টের সাথে যুক্ত জন্ম তারিখ প্রদান করতে বলা হবে। এক্ষেত্রে, অবশ্যই ফেসবুক আইডিতে দেওয়া জন্মতারিখ দিতে হবে।

Identify Recent Comments:

এক্ষেত্রে আপনাকে কমেন্টের একটি লিস্ট দেখানো হবে। সেখান থেকে আপনাকে আপনার আইডি থেকে সম্প্রতি করা কমেন্টগুলি সিলেক্ট করে জমা দিতে হবে।

Ask Friends For Help:

আপনি যদি ফেসবুক আইডিতে ট্রাস্টেড কন্টাক্ট হিসাবে ৩ থেকে ৫ জনকে যুক্ত করে থাকেন, তাহলে এই রিকভারি অপশনটা আসতে পারে। আপনাকে এই ফ্রেন্ডদের থেকে 3টি কোড প্রদান করতে বলা হবে এবং Facebook আপনাকে আপনার ট্রাস্টেড কন্টাক্ট গুলির একটি তালিকা দেবে৷ সেই তালিকায় থাকা ফ্রেন্ডদের facebook.com/recover -এ যেতে বলুন, যেখানে তারা আপনার আইডির নাম এবং একটি কোড দেখতে পাবে। প্রত্যেকের কাছ থেকে কোড নিয়ে সেটা বসিয়ে সাবমিট করতে হবে।

Login Approval:

এই অপশনটা আসলে, বর্তমানে আপনার আইডি অন্য যেসব ব্রাউজার অথবা ডিভাইসে লগড ইন আছে তার একটি তালিকা দেখতে পাবেন৷ এক্ষেত্রে, আপনাকে সেই নির্দিষ্ট ডিভাইস এবং ব্রাউজার থেকে লগইন অনুরোধ নিশ্চিত করতে হবে।

Answer Security Questions:

আপনার অ্যাকাউন্টের জন্য পূর্বে সেট আপ করা নিরাপত্তা প্রশ্নগুলির উত্তর দিতে বলা হতে পারে৷

Confirm Your Identity:

এই অপশনটা আসলে, আপনার  Facebook অ্যাকাউন্টের সাথে যুক্ত নাম এবং জন্মতারিখের সাথে মেলে এমন একটি সরকারী ইস্যুকৃত পরিচয় পত্র যেমন: আইডি কার্ড, পাসপোর্ট বা ড্রাইভিং লাইসেন্স এর ছবি আপলোড করতে হবে। মনে রাখবেন ফেসবুক আইডিতে দেওয়া জন্মতারিখ ও নাম একই হতে হবে। নামটা একটু ভিন্ন হলে তেমন সমস্যা নেই।

কখনও কখনও Facebook সন্দেহজনক কার্যকলাপের কারণে আপনার অ্যাকাউন্ট সাময়িকভাবে লক করে দিতে পারে। এই ক্ষেত্রে, আপনার অ্যাকাউন্ট রিকভার করার চেষ্টা করার আগে আপনাকে কিছু সময় অপেক্ষা করতে হতে পারে৷

আপনার ফেসবুক একাউন্ট রিকভার করার জন্য যে প্রক্রিয়ায় আসুক না কেন মনোযোগ সহকারে সেটি সম্পন্ন করবেন। এরপর, ফেসবুক আপনার অ্যাকাউন্ট রিভিউ করবে। এবং সবকিছু ঠিক থাকলে, আপনি আপনার অ্যাকাউন্ট ফিরে পাবেন।

আপনার ফেসবুক অ্যাকাউন্ট লক হওয়া থেকে রক্ষা করার টিপস:

ভবিষ্যতে আপনার Facebook অ্যাকাউন্ট লক হওয়া থেকে রক্ষা করতে, এখানে দেওয়া টিপস গুলো ফলো করতে পারেন:

  1. একটি শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করবেন যা আপনি অন্য কোন অ্যাকাউন্টের জন্য ব্যবহার করেন না।
  2. আপনার ফেসবুক একাউন্টকে আরো নিরাপদ রাখার জন্য two-factor authentication অন করতে পারেন।
  3. অনুপযুক্ত সামগ্রী পোস্ট করা বা অন্যদের স্প্যাম করা থেকে বিরত থাকুন।
  4. অল্প সময়ের মধ্যে অনেক বেশি ফ্রেন্ড রিকোয়েস্ট কিংবা মেসেজ পাঠাবেন না।
  5. অনির্ভরযোগ্য থার্ড পার্টি ওয়েবসাইট বা অ্যাপে লগইন করবেন না।
  6. একটি ফেসবুক অ্যাকাউন্ট একাধিক ব্যক্তি ব্যবহার করবেন না।
  7. এবং কিছুদিন পরপরই আপনার প্রাইভেসি সেটিং আপডেট করবেন।

উপসংহার

আশা করি পোস্টটি আপনার ভালো লেগেছে। এই পোস্টে বর্ণিত ধাপগুলি অনুসরণ করে, আপনি আপনার অ্যাকাউন্ট রিকভার করতে এবং অল্প সময়ের মধ্যে Facebook ব্যবহার করতে সক্ষম হবেন। আপনার অ্যাকাউন্ট সুরক্ষিত করতে এবং ভবিষ্যতে লক হওয়া থেকে রক্ষা করতে দেখানো পদক্ষেপগুলো নিতে ভুলবেন না। আর এ বিষয়ে যেকোন প্রশ্ন থাকলে কমেন্ট করুন ধন্যবাদ।

একটি মন্তব্য পোস্ট করুন