সেকেন্ড-হ্যান্ড অ্যান্ড্রয়েড ফোন কেনার সময় যে ৬ টি জিনিস মাথায় রাখতে হবে

সেকেন্ড-হ্যান্ড অ্যান্ড্রয়েড ফোন কেনার সময় যে ৬ টি জিনিস মাথায় রাখতে হবে সেরা ও সঠিক ফোন পাবার জন্য।
TechJhuri

বর্তমানে নতুন অ্যান্ড্রয়েড ফোনের দাম অনেক বেশি এবং প্রতিনিয়ত বাড়ছে, এক্ষেত্রে আপনি সাশ্রয়ী মূল্যে সেকেন্ড হ্যান্ড-হান্ড্রেড ফোন কিনতে পারেন। তবে একটি ব্যবহৃত অ্যান্ড্রয়েড ফোন কেনার ক্ষেত্রে, বেশ কয়েকটি বিষয় মনে রাখতে হবে। এই পোস্টে ব্যবহৃত এন্ড্রয়েড ফোন কেনার আগের পাঁচটি প্রয়োজনীয় বিষয় সম্পর্কে জানতে পারবেন।
সেকেন্ড-হ্যান্ড অ্যান্ড্রয়েড ফোন কেনার সময় যে ৬ টি জিনিস মাথায় রাখতে হবে

ডিভাইসের শারীরিক অবস্থা চেক করুন

একটি সেকেন্ড-হ্যান্ড এন্ড্রয়েড ফোন কেনার আগের সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল এর শারীরিক অবস্থা।
কেনার আগে ফোনটি ভালোভাবে দেখতে হবে যে স্ক্রিনে কোন রকম এ ফাটল রয়েছে কিনা, সমস্ত বোতাম পোর্ট ভালোভাবে কাজ করছে কিনা। এবং ফোনের উভয় ক্যামেরা, স্পিকার ও ব্যাটারি চেক করে দেখবেন।

যেহেতু বর্তমানে অধিকাংশ ফোনের ব্যাটারি খোলা যায় না, তাই ফোনটি কিছুক্ষণ চালিয়ে দেখতে পারলে সবচেয়ে ভালো হয়। এর মাধ্যমে আপনি বুঝতে পারবেন যে কেমন চার্জ থাকে।

সফটওয়্যার চেক করুন

একটি ফোনের চেহারা বাইরে থেকে দুর্দান্ত দেখা গেলেও ভিতরের কর্মক্ষমতা ভালো নাও হতে পারে। তাই ডিভাইসের সফটওয়্যার চেক করতে ভুলবেন না। ফোনটির android ভার্সন চেক করবেন, মনে রাখবেন এন্ড্রয়েড ভার্সন বেশি পুরাতন হলে বর্তমানের অনেক অ্যাপ নাও চলতে পারে। দ্বিতীয়ত, সাধারণত অ্যাপ গুলো সঠিকভাবে কাজ করছে কিনা তা পরীক্ষা করে দেখবেন।
ব্যবহৃত অ্যান্ড্রয়েড ফোন কেনার সময় যে ৬ টি জিনিস মাথায় রাখতে হবে

IMEI চেক করুন

একটি ব্যবহৃত অ্যান্ড্রয়েড ফোন ক্রয় করার সময় আরেকটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ হল এর IMEI (আন্তর্জাতিক মোবাইল ইকুইপমেন্ট আইডেন্টিটি) নম্বর চেক করা। প্রতিটি ফোনের জন্য নম্বরটি ভিন্ন হয়, এবং IMEI চেক করার মাধ্যমে আপনি ডিভাইসটি সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। ডিভাইসটি হারিয়ে বা চুরি হয়েছে কিনা তা সম্পর্কে অবগত হতে পারবেন।
আপনি ফোনের বক্সে অথবা সেটিং থেকে কিংবা *#06# ডায়াল করে নাম্বারটি জানতে পারবেন।

আইএমইআই এর তথ্য চেক করার ওয়েবসাইটটি হলো: imei.info

পানির ক্ষতির জন্য পরীক্ষা করুন

পানির ক্ষতি (Water damage) স্মার্টফোনের জন্য একটি গুরুতর সমস্যা হতে পারে। সাধারণত ফোন পানিতে ভিজলে এধরনের সমস্যা হয় এবং এর লক্ষণ সবসময় অবিলম্বে বোঝা যায় না।

পানির ক্ষতির কোনও লক্ষণ আছে কিনা তা পরীক্ষা করুন যেমন, ফোনটি বা ফোনের ব্যাটারি ফুলে আছে কিনা, চার্জিং পোর্টের ভিতরে মরিচা পড়েছে কিনা ইত্যাদি। আপনার যদি মনে হয় ডিভাইসটিতে এ ধরনের সমস্যা রয়েছে, তাহলে ডিভাইসটি সম্পূর্ণভাবে এড়িয়ে যাওয়াই ভালো।

মূল্য বিবেচনা করুন

একটি ব্যবহৃত অ্যান্ড্রয়েড ফোন কেনার সময়, মূল্য বিবেচনা করা খুবই গুরুত্বপূর্ণ। আপনি যে ডিভাইসটি কেনার পরিকল্পনা করছেন তার বর্তমান বাজার মূল্য সম্পর্কে জানুন, ব্যবহৃত ফোন হিসেবে আপনি কতটা কম দামে পাচ্ছেন তা বিবেচনা করুন৷

চলমান হারের তুলনায় উল্লেখযোগ্যভাবে কম দামের বিষয়ে সতর্ক থাকুন, কারণ এটি একটি লক্ষণ হতে পারে যে ডিভাইসটি চুরি হয়েছে বা খারাপ অবস্থায় আছে।

কেনার রশিদ রাখুন

আপনি অনলাইন হোক বা দোকান, যেখান থেকেই ফোন কিনুন অবশ্যই কেনার রশিদ রাখতে হবে। কেনার প্রমান হিসেবে এবং আইনি ঝামেলায় না জড়াবার জন্য। এবং আরও ভালো হয়, যদি আপনি মূল বাক্সের সাথে কিনতে পারেন।

একটি মন্তব্য পোস্ট করুন